রবিবার, ২৫ Jul ২০২১, ১২:৩৪ অপরাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
বিএনপির দুস্থ নেতাকর্মী, এতিমখানা ও নব মুসলিমকে মাংস প্রদান বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনা করে গাবতলীর উজগ্রামে দোয়া মাহফিল ১১০টি পরিবারের মুখে হাসি ফুটালেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মওদুদ আহম্মেদ জাতীয় সাংবাদিক সংস্থা’র সাবেক মহাসচিব সাজ্জাদুল কবির মারা গেছেন নেতৃবৃন্দ’র শোক গাবতলীর মহিষাবান ইউনিয়ন পরিষদে ভিজিএফ’র চাল বিতরণ জাতীয় সাংবাদিক সংস্থা’র জেলা সদস্য বাবু’র পিতার মৃত্যুতে নেতৃবৃন্দ’র শোক সোনাতলায় দিনদিন বেরেই চলেছে চোরের উপদ্রব-কৌশলে আবারো ইজিবাইক চুড়ি নন্দীগ্রামে নিজস্ব অর্থায়নে অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন এম পি মোশারফ হোসেন কালাই ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল বিতরণ করলেন ইউ পি চেয়ারম্যান হান্নান

আদমদীঘিতে কা‌স্তে তৈরি‌তে ব্যস্ত সময় পার করছেন কামাররা

আদমদীঘিতে কা‌স্তে তৈরি‌তে ব্যস্ত সময় পার করছেন কামাররা

মোঃ শিমুল হাসান,আদমদিঘী (বগুড়া) প্রতিনিধিঃ আগামী ১-২ সপ্তা‌হের ম‌ধ্যে পু‌রোদ‌মে আমন ধান কাটা শুরু হ‌বে বগুড়া আদমদীঘি উপজেলায়। এ জন্য ধান কাটার জন্য ব্যবহৃত কেনার জন্য ব্যস্ত সময় পার কর‌ছেন বগুড়ার আদমদী‌ঘির কামাররা।

কেউ নতুন কা‌স্তে (কাঁচি) কিন‌তে কেউ পুরাতন কা‌স্তে শান (ধার) দি‌তে কামা‌রের কা‌ছে ভীড় কর‌ছেন। সরেজ‌মি‌নে কৃষকের সঙ্গে কথা ব‌লে জানা যায়, ধান কাটা য‌ন্ত্রের ব্যবহার এলাকায় নেই। তা‌দের ধান কাট‌তে কা‌স্তেই একমাত্র উপায়। এ জন্য ধান কাটা শুরুর পূ‌র্বেই সবাই নতুন ধারা‌লো কা‌স্তের ব্যবস্থা ক‌রে ফে‌লেন। ই‌তিম‌ধ্যে এলাকায় আগাম জা‌তের আমন ধান কাটা শুরু হ‌য়ে‌ছে।১-২ সপ্তা‌হের ম‌ধ্যে তা পু‌রোদ‌মে শুরু হ‌বে। উপ‌জেলা সদরসহ সান্তাহার, ছা‌তিয়ানগ্রাম, নসরতপুর, কন্দুগ্রম, চাঁপাপুর এলাকার গ্রাম হাট-বাজারে কামাররা এখন কা‌স্তে তৈরি ও শান দেয়ার কা‌জে দিন রাত ব্যস্ত। চাঁপাপুর ইউ‌পির বি‌হিগ্রাম বাজা‌রের কামার ধ্বনজয় ব‌লেন, ‘বছ‌রের অ‌ধিকাংশ সময় তা‌দের অলস কাটা‌তে হয়।‌ কোরবানীর ঈদ আর ধান কাট মৌসুমের এই সম‌য়ে যা উপার্যন হয় তা দি‌য়েই কামার প‌রিবারগু‌লো কোনমতে সারা বছর চলে। এ বছর আমন মৌসু‌মে কা‌স্তের ভাল চা‌হিদা এ জন্য কামারীদের দিন-রাত প‌রিশ্রম কর‌তে হ‌চ্ছে।’ তিনি ব‌লেন, ‘লোহা, কয়লার দাম বে‌ড়ে‌ছে। এর হিসাব ক‌রে প্র‌তি‌টি নতুন কা‌স্তের দাম ও ‌মেরামত খরচ নেয়া হ‌চ্ছে।’একই এলাকার কৃষক জামাল উদ্দীন বলেন, ‘ক‌য়েক‌দিন পর ধান কাটা শুরু কর‌বো। এ জন্য দুটি নতুন ক্যাদা (কোদাল) কিনলাম দুইশ টাকা হা‌রে। ‌৪টি‌তে ৫০ টাকা ক‌রে শান দিয়ে নিলাম।’উপ‌জেলা কৃষি অফিস সূত্রে জানা যায় আদমদীঘি উপজেলা এবার ১২ হাজার ৩ হেক্টর জ‌মি‌তে আমন ধান চাষ করা হ‌য়ে‌ছে। এর ম‌ধ্যে আগাম জা‌তের ধান কাটা শুরু হ‌য়ে‌ছে ক‌য়েক‌দিন আ‌গে।

শেয়ারকরুন: