সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:১২ পূর্বাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
গাবতলীতে যুবদল নেতা সোহাগ অসুস্থ্য ॥ টিএমএসএস হাসপাতালে ভর্তি সোহেল সভাপতি, মনিন্দ্র সম্পাদক গাবতলীর সুখানপুকুর ৭নং ওয়ার্ড যুবলীগের সম্মেলন বগুড়ায় ২৯৭ তম রোভার স্কাউট লিডার ওরিয়েন্টেশন কোর্স’২১ অনুষ্ঠিত গাবতলীর কাগইলে প্রতিন্ধীদের কল্যাণে আলোচনা সভা অনুষ্ঠিত গাবতলীর দক্ষিনপাড়া লাংলু তরুণ সংঘ উন্নয়ন ক্লাব উদ্বোধন কাহালুর ডোমরগ্রাম কেন্দ্রীয় বড় জামে মসজিদের ছাদ ঢালাই কাজের উদ্বোধন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে ফুলেল তোড়া দিয়ে শ্রদ্ধা জানালেন নব-গঠিত কেন্দ্রীয় কৃষকদলের নেতৃবৃন্দ ধ্বংসের শেষ ধাপে ঐতিহ্যবাহী তুষভান্ডার জমিদার বাড়ী বগুড়ায় দেড় কেজি গাজা ও চাপাতি সহ গ্রেফতারঃ ১ সোনাতলায় হাইস্কুল মাঠে ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন কামালেরপাড়া একাদশের কাছে বিশুরপাড়া গ্রাম উন্নয়ন সংস্থা ২-১ গোলে পরাজিত

নবান্ন উৎসব উপলক্ষে আগামীকাল বগুড়ার মহাস্থানহাটে বিরাট ‘বড় মাছের’ মেলা

নবান্ন উৎসব উপলক্ষে আগামীকাল বগুড়ার মহাস্থানহাটে বিরাট ‘বড় মাছের’ মেলা

গোলাম রব্বানী শিপন, মহাস্থান বগুড়া থেকেঃ বাঙ্গালির তিথি উৎসব নবান্ন। এ নবান্ন উৎসব উপলক্ষে বগুড়ার ঐতিহাসিক মহাস্থানে আগামীকাল ২রা অগ্রহায়ণ ১৪২৭ বাংলা, মঙ্গলবার ১৭নভেম্বর  বিরাট বড় মাছের মেলার আয়োজন করা হয়েছে।
ঐতিহাসিক মহাস্থান মৎস্য আড়ৎ সমবায় ও বহুমুখী সমিতির উদ্যোগে প্রতি বছর এ মাছের মেলার আয়োজন করা হয়। আসলে নবান্নের ইতিহাস ঘাটলে প্রথমে উঠে আসে অগ্রহায়ণ মাসের কথা। মনে পড়ে বাংলা উৎসবের সাথে মিশে থাকা বাঙালির হাজার বছরের ইতিহাস, ঐহিত্য ও সাংস্কৃতি। বাঙালি জাতির নানা উৎসব পালিত হলেও নবান্ন তার মধ্যে অন্যতম।  নবান্ন বাংলাদেশের মানুষের ঐতিহ্যবাহী একটি শস্যোৎসব।
আগামীকাল মঙ্গলবার ভোর থেকে শুরু হবে বড় মাছের এ মেলা। এ জন্য পুরোহাট সাজসজ্জ্বয় সাজানো হয়েছে। মেলা উপলক্ষে দেশের বিভিন্ন এলাকা থেকে আমদানি করা হয়, রুই, কাতলা, চিতল, সিলভার কার্প, ব্লাডকার্প বিগহেড, চিতল, বোয়াল, হাঙর সহ বিরল প্রজাতির হরেক রকম মাছ।
বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মানুষ এই নবান্ন উৎসবকে বেশি প্রাধান্য দেন।
মহাস্থান মাছ হাটের আয়োজক কমিটির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী হায়দার আলী ও সাধারণ সম্পাদক আব্দুল আলিম এর সাথে কথা বলে জানা যায়, প্রতি বারের মত এবারও নবান্ন উৎসবকে ঘিড়ে বড় মাছের মেলার আয়োজন করছেন। মাছ বাজার সফল করতে প্রচার প্রচারনা চালিয়েছেন। কিন্তু মহাস্থান সড়ক বিভাগের কাজ হচ্ছে। এ কারনে মাছ বাজার কিছুটা লন্ডভন্ড হয়েছে। তারপরেও আশানুরূপ পর্যাপ্ত বড় মাছের  আমদানি ও ক্রায়-বিক্রায় হবে। তারা সকলকে বড় মাছের মেলায় এসে ক্রয়-বিক্রয় করার জন্য আহবান জানিয়েছেন।

শেয়ারকরুন: