শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫২ অপরাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
গাবতলীর নেপালতলী ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড’র কমিটি অনুমোদন বগুড়া সদরের নিশিন্দারা ইউনিয়নের দশটিকায় ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত সোনাতলা-গাবতলী সড়কে  ট্রাকের চাপায় পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী মৃত্যু হয়েছে মাননীয় স্পিকার শহীদ জিয়ার লাশ কবরে আছে কি নেই এতদিন পরে তা কেন সংসদে আলোচনা হচ্ছে –এম পি মোশারফ হোসেন প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে গাবতলীতে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান গাবতলীতে দর্জি শ্রমিকদের মাঝে ত্রাণের চাল বিতরণ সোনাতলায় খামারীদের প্রশিক্ষণে বিভাগীয় পরিচালকের পরিদর্শন কাহালুতে “প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা দূরীকরণে” উপজেলা সমন্বয় কমিটির মাসিক সভা গাবতলীতে নিখোঁজ হওয়ার ৩দিন পর এক মহিলার লাশ উদ্ধার বগুড়ায় ডিবির অভিযানে ইয়াবাসহ বারপুর মধ্যপাড়ার বাপ্পী সহ গ্রেফতারঃ ০৫

পঞ্চগড়ের বোদায় বর্ণাঢ্য আয়োজনে বসন্ত উৎসব ও পিঠা মেলা অনুষ্ঠিত

পঞ্চগড়ের বোদায় বর্ণাঢ্য আয়োজনে বসন্ত উৎসব ও পিঠা মেলা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তিঃ ১৪ ফেব্রুয়ারী রবিবার পহেলা ফাল্গুন পঞ্চগড়ের বোদা উপজেলার বলরামহাটে অবস্থিত হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ক্যাম্পাসে সকাল ১১ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত হিমালয়কন্যা থিয়েটার ও উমেন এন্ডিং হাঙ্গারের যৌথ উদ্যোগে বসন্ত বরণ উৎসব এবং শষ্য ও পিঠা মেলার অনুষ্ঠিত হয়েছে।
দুপুর আড়াইটায় বসন্ত বরণ উৎসব ও পিঠা মেলা উপলক্ষ্যে বর্ণাঢ্য আনন্দ র‌্যালী শুরু করে হিমালয়কন্যা থিয়েটার ও উমেন এন্ডিং হাঙ্গার সহ গ্রামের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। আনন্দ পদযাত্রাটি হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ক্যাম্পাসের শিমুলতলা থেকে শুরু করে বলরামহাট বাজার প্রদক্ষিণ করে আবার মেলা স্থলে শেষ হয়। আনন্দ পদযাত্রায় অংশ নেন হিমালয়কন্যা থিয়েটারের কর্ণধার সিজুল ইসলাম, উমেন এন্ডিং হাঙ্গারের সাধারণ সম্পাদক মালেকা বেগম, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের একাউন্টস অফিসার অনিল চন্দ্র শর্মা, প্রত্যাশা ২০২১ ফোরাম বোদা পঞ্চগড়ের সভাপতি সফিউল আলম টুটুল, সাংগঠিক সম্পাদক মামুনুর রশিদ, কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতালের উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার তাসকিন তাবাচ্ছুম বৃষ্টি। এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। বসন্তের গানের সাথে নৃত্য পরিবেশন করেন হিমালয়কন্যা থিয়েটারের সদস্য খাদিজাতুল কোবরা হিরা, হিমু রায় ঈশা, বিউটি রায়। কবিতা আবৃত্তি করেন কামরুন নাহার কস্তুরী, লাইলী বেগম, সিজুল ইসলাম ও মামুনুর রশিদ। গান পরিবেশন করেন ধনেশ বর্মন, নয়ন সরকার, কল্পনা রাণী, সীতা রাণী, পূজা রাণী, মৃদঙ্গ রায় মৃদু, পূজা রানী, দীপশিখা, রূপা ঘোষ ইভা এবং তনুশ্রী রায়। আবহ সঙ্গীতে সংগদ করেন হারমোনিয়ামে মুন্না কবির, তবলায় ধনেশ বর্মন, ঢোলে সুকুমার রায়, করতালে সুমন চন্দ্র বর্মন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোনালিসা আক্তার আইরিন।
মেলায় মোট ১৩ টি স্টল অংশগ্রহণ করে। মেলায় ছিল গ্রামের নারীদের হাতে বানানো বাহারী পিঠা, মুড়ি, মোয়া, ফুল, জৈব পদ্ধতিতে চাষাবাদকৃত নিরাপদ সবজি ও খাঁটি মধুর স্টল। স্টলগুলোতে ছিল তেল পিঠা, নারিকেল পিঠা, গুলগুলা পিঠা, মুড়ির চিপরি, নকশী পিঠা, আতব চালের পায়েস, হাতে বানানো সেমাই, কেক, বুট, বাদাম, দেশী ডিম। নার্সারীর দোকানীরা চায়না গোলাপ, গাঁদা, ডালিয়া, সূর্যমুখী, চেন্ডুলা, ফলগাছ চায়না কমলা, স্টবেরী, পেঁপে, ডালিম, পেয়ারা, সুপারী, লেবুর চারা নিয়ে এসেছিলেন। গ্রামের কৃষকরা দেশী সবজি পুঁইশাক, লাউশাক, বেগুন, সিম, বাদাবী লেবুসহ, আতব চাল, আলু, ফুলকপি, মিষ্টি আলু। এছাড়াও ছোট বাচ্চাদের খেলনা, হাতে তৈরি কাঠের আসবাবপত্রসহ সবকিছুই ছিল মেলায়। বেলা বাড়ার সাথে সাথে তরুণ তরুণীরা বসন্তের সাজে দর্শনার্থী হিসেবে ভিড় বাড়ায়। মূলত দেশীয় সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়া, গ্রামের নারীদের তৈরি বিভিন্ন পিঠা, তাদের উৎপাদিত নিরাপদ সবজি ক্রেতাদের সাথে পরিচয় করে দেবার উদ্দেশ্যেই এই মেলা। এখন থেকে প্রতি বৃহস্পতিবার দুপুর ২ টা থেকে ৫ টা পর্যন্ত নারীদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায় এবং ক্রেতারাও যাতে নিরাপদ বিষমুক্ত খাবার পায় সেজন্য নিরাপদ সবজির মেলা অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা ঘোষণা দেন।
মেলায় কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল স্টলে বিনামূল্যে ফিজিওথেরাপী সেবা, ব্লাড গ্রুপিং এবং ব্লাড প্রেসার মাপার ব্যবস্থা ছিল। সেখানে তারা ৪০ উর্ধ্ব নাগরিকদের কোভিড-১৯ টিকার বিনামূল্যে নিবন্ধন করে দেয়।

আমন্ত্রণে
সিজুল ইসলাম
হিমালয়কন্যা থিয়েটার, বোদা, পঞ্চগড়।

শেয়ারকরুন: