সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০১:৪২ অপরাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
কাহালুর জামগ্রাম উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত রইছউল আলম মন্ডল রাকাব’র চেয়ারম্যান হিসেবে পুন:নিয়োগ গাবতলীর কদমতলীতে চেয়ারম্যান প্রার্থী গামা’র নির্বাচনী অফিস উদ্ধোধন গাবতলীতে বিদ্যুৎ খুটি থেকে সেচ পাম্পের তিনটি ট্রান্সফর্মার চুরি দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান নেয়ায় গাবতলীতে আ’লীগের ছয় নেতাকে বহিস্কার গাবতলীতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের উদ্যোগে দোয়া অনুষ্ঠিত গাবতলীতে আগুনে পোড়া বাড়ী পরিদর্শন ও কম্বল বিতরণ করলেন ইউএনও রওনক জাহান গাবতলীতে ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল ও পুরস্কার বিতরণ সোনাতলায় ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্ব›িদ্বতা করছে আপন দুই সহোদর টিএমএসএস মমইন বিনোদন জগতে আইসক্রিম পার্লারের উদ্বোধন

পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধকের লক্ষে সোনাতলায় ৪১ কিলোমিটার সড়কে তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন

পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধকের লক্ষে সোনাতলায় ৪১ কিলোমিটার সড়কে তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন

বদিউদ-জ্জামান মুকুল : বগুড়ার সোনাতলায় গতকাল বুধবার ৪১ কিলোমিটার সড়কের দু’পাশে তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বীজগুলো রোপনের ফলে এক সময় সড়কগুলোর সৌন্দর্য বৃদ্ধি পাবে। সেই সাথে পথচারীদের দৃষ্টি কারবে গাছগুলো। পাশাপাশি তাল গাছগুলো পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধক হিসেবে কাজ করবে।
উপজেলা প্রশাসনের আয়োজনে ও গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) ও গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধকের লক্ষে তালবীজ উপজেলার বালুয়াহাট-কর্পূর ভায়া কলেজ ষ্টেশন, বালুয়া-কামারপাড়া ভায়া সোনাতলা, সমজাতাইড়-সুজাইতপুর, সোনাতলা-হরিখালী, সোনাতলা-ভেলুরপাড়া ভায়া কলেজ ষ্টেশন সড়ক, হরিখালী-চরপাড়া সড়ক, হরিখালী-তালতলা সড়ক, আড়িয়াঘাট-ফুলবাড়ী সড়ক, রশিদপুর-ধর্মকূল ভায়া ভেলুরপাড়া সড়ক সহ ওই উপজেলার ৪১ কিলোমিটার সড়কের দু’পাশে তালবীজ রোপন করা হয়। এক সময় গ্রামীণ রাস্তার সৌন্দর্য বৃদ্ধির ফলে পথচারীদের দৃষ্টি কারবে গাছগুলো। পাশাপাশি পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধক হিসেবে কাজ করবে।
এ বিষয়ে স্থানীয় লোকজন জানান, এটি সরকারের একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ। এই উদ্যোগের ফলে ভবিষ্যতে অনেক তরতাজা মানুষকে অকালে আর প্রাণ হারাতে হবে না।
তালবীজ রোপন কর্মসূচির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান। তিনি তার বক্তব্যে বলেন, বর্তমানে বজ্রপাতে প্রতিনিয়ত মানুষ প্রাণ হারাচ্ছে। ভবিষ্যতে বজ্রপাতে গ্রামগঞ্জের মানুষ যাতে অকালে প্রাণ হারাতে না হয়, সেজন্য বর্তমান সরকার এই প্রকল্প হাতে নিয়েছেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এড. মিনহাদুজ্জামান লীটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান, মধুপুর ইউপি চেয়ারম্যান অসীম কুমার জৈন নতুন, জোড়গাছা ইউপি চেয়ারম্যান রোস্তম আলী মন্ডল প্রমুখ।
উল্লেখ্য, বগুড়ার সোনাতলায় এই প্রথম সরকারী উদ্যোগে দীর্ঘ প্রায় ৪০ কিলোমিটার সড়কে তালবীজ রোপন করার মধ্যে দিয়ে বজ্রপাত নিরোধক ও পরিবেশ বান্ধব কর্মসূচি চালু করা হলো।

শেয়ারকরুন: