রবিবার, ২০ Jun ২০২১, ০১:২৮ অপরাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
মহিলা ক্রিকেটদলের অধিনায়ককে গাবতলীতে ফুলেল শুভেচ্ছা আদমদীঘিতে বিলুপ্তীর পথে ঐতিহ্যবাহী বাঁশ শিল্প কাহালুতে ২য় গর্যায় ৩০ট গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ বাংলাদেশ ট্যুরিজম বোর্ডে পদ পেলেন পত্নীতলার রুবাইত হাসান সান্তাহারে ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার কাহালু পৌর মেয়রকে সচিবালয়ে প্রবেশের কার্ড করে নিয়ে দিলেন এম পি মোশারফ হোসেন কাহালুতে চোর সন্দেহে যুবককে বাড়ী থেকে তুলে নিয়ে গিয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন কাহালুতে ৫ জুয়াড়ী আটক ডাঃ জোবাইদা’র জন্মবার্ষিকী উপলক্ষে গাবতলীতে ছাত্রদলের দোয়া মাহফিল ও খাবার বিতরণ গাবতলীর বাগবাড়ীতে মসজিদ নির্মাণ কাজের উদ্ধোধন করলেন ডাঃ পাভেল

বগুড়ায় অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত অর্থ ফেরত দেওয়ার নির্দেশ

বগুড়ায় অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত অর্থ ফেরত দেওয়ার নির্দেশ

বদিউদ-জ্জামান মুকুল,ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ায় অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষার্থীদের নিকট থেকে বিভিন্ন অযুহাতে বেতন, সেশন ফি সহ মোটা অংকের টাকা আদায় করা হচ্ছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দৈনিক করতোয়ায় প্রকাশিত হলে নড়েচরে বসেছে বগুড়ার জেলা শিক্ষা অফিস। শিক্ষার্থী ও অভিভাবকের নিকট থেকে আদায়কৃত অর্থ ফেরত দেওয়ার জন্য বগুড়ার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদেরকে পত্র প্রেরন করেছে জেলা শিক্ষা অফিসার। এ দিকে পত্র প্রেরণের প্রায় ১ সপ্তাহ অতিবাহিত হলেও আদায়কৃত অর্থ কোন প্রতিষ্ঠান ফেরত দেয়নি বলে শিক্ষার্থী সূত্রে জানা গেছে।
বগুড়ার সোনাতলায় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ফল মূল্যায়নে অ্যাসাইনমেন্ট গ্রহণে শিক্ষার্থীদের নিকট থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিনা রশিদে অর্থ গ্রহণ করছে বলে শিক্ষার্থী ও অভিভাবক সূত্রে জানা গেছে। এমনকি শিক্ষার্থীদের নিকট থেকে বকেয়া বেতন ও সেশন ফি আদায় করছিল সংশ্লিস্ট উপজেলা সহ বগুড়ার বিভিন্ন উপজেলার শিক্ষকরা। এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হলে জেলা শিক্ষা অফিসার মোঃ হযরত আলী স্বাক্ষরিত গত ১১নভেম্বর ২০২০ ইং তারিখে একটি পত্রে আদায়কৃত অর্থ শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট ফেরত দেওয়ার জন্য একটি পত্র প্রেরণ করেছে। পত্র প্রেরণের এক সপ্তাহ অতিবাহিত হলেও কোন শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসাইনমেন্ট মূল্যায়নে আদায়কৃত অর্থ ফেরত দেওয়া হয়নি বলে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ ২০২০ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে শিক্ষার স্বাভাবিক পরিবেশ বিঘ্নিতা হয়েছে। এমনটি অবস্থায় সরকার মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করেছে। সরকারের দেয়া এই ঘোষনাকে পুঁজি করে বগুড়ার সোনাতলা সহ বিভিন্ন উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রশ্ন ফটোকপি করার জন্য এলাকা ভেদে ১০০ টাকা থেকে শুরু করে ২শ টাকা পর্যন্ত গ্রহণ করছে। এছাড়াও শিক্ষার্থীদের নিকট থেকে বকেয়া বেতন, সেশন ফি আদায় করা হচ্ছে।
এ বিষয়ে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ হযরত আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অ্যাসাইনমেন্ট মূল্যায়নে কোন অর্থ গ্রহণ করা যাবে না। এমনকি পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বেতন, সেশন ফি সহ আনুষাঙ্গিক কোন অর্থ গ্রহণ করা যাবে না। যদি কোন প্রতিষ্ঠান সরকারী নিয়ম নীতি উপেক্ষা করে অর্থ গ্রহণ করে আর এ বিষয়ে অভিযোগ পাওয়া গেলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ারকরুন: