সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
গাবতলীতে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় প্রধান অতিথি রাগেবুল আহসান রিপু গাবতলীতে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত মোকামতলায় এলপিজি অটো গ্যাস ষ্টেশনের উদ্বোধন কাহালুর পাইকড় ইউনিয়নে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানী অনুষ্ঠিত ডোমারে সড়ক দূঘর্টনায় যুবক নিহত গাবতলীতে শিক্ষক সুজাকে লাঞ্ছিত করায় সুজনের নিন্দা গাবতলীতে শহীদ মুক্তিযোদ্ধাদের মাগফিরাত ও জীবিতদের কল্যাণ কামনায় দোয়া মাহফিল গাবতলীর নেপালতলী ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড’র কমিটি অনুমোদন বগুড়া সদরের নিশিন্দারা ইউনিয়নের দশটিকায় ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত সোনাতলা-গাবতলী সড়কে  ট্রাকের চাপায় পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী মৃত্যু হয়েছে

বাড়ি বাড়ি আত্মীয়স্বজনের ভীড় সোনাতলায় একই দিনে ৬টি স্থানে সন্যাসীর মেলা আগামীকাল

বাড়ি বাড়ি আত্মীয়স্বজনের ভীড় সোনাতলায় একই দিনে ৬টি স্থানে সন্যাসীর মেলা আগামীকাল

বদিউদ-জ্জামান মুকুল,ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ার সোনাতলায় ১৭ ফেব্রুয়ারী বুধবার ৬টি স্থানে সন্যাসীর মেলা বসবে। মেলা উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় গত ২/৩ দিন পূর্ব থেকেই হরেক রকম দোকান মেলায় বসেছে। পাশাপাশি রয়েছে নাগর দোলা, বিলুপ্ত প্রজাতির মাছ, কাঠ ও ষ্টিলের ফার্নিচার, মিষ্টির দোকান, লোহার তৈরি হরেক রকম নিত্য প্রয়োজনীয় জিনিস ও শিশুদের খেলা সামগ্রীর দোকান। এছাড়াও বাড়িতে বাড়িতে আত্মীয়স্বজনের ভীড় জমেছে। পুরো এলাকা যেন সন্যাসীর মেলা উপলক্ষে জমজমাট হয়ে উঠেছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের সার্বক্ষনিক টহল লক্ষ্য করা গেছে।
প্রায় দেড়শ বছর পূর্ব থেকে হিন্দু সম্প্রদায়ের সন্যাসীর পূজা উপলক্ষে উপজেলার ৬টি স্থানে একই দিন মেলা বসে। মেলা উপলক্ষে পুরো এলাকায় সাজ সাজ রব বিরাজ করছে। বাড়িতে বাড়িতে আত্মীয়স্বজনের ভীড় জমেছে। মেলায় ইতিমধ্যেই হরেক রকম দোকান সামগ্রী বসেছে। মেলার প্রধান আকর্ষন নাগর দোলা, বিলুপ্ত প্রজাতির মাছ, কাঠ ও ষ্টিলের ফার্নিচার, মিষ্টির দোকান, লোহার তৈরি হরেক রকম নিত্য প্রয়োজনীয় জিনিস ও শিশুদের খেলা সামগ্রীর দোকান। উপজেলার জোড়গাছা ইউনিয়নের ঠাকুরপাড়া সুখদহ নদীর তীরে প্রায় দেড়শ বছর পূর্ব থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন সন্যাসী পূর্জা করে থাকে। এ উপলক্ষে ওই এলাকায় মেলা বসে। এছাড়াও এবার চরপাড়া, হরিখালী উচ্চ বিদ্যালয় মাঠে, তেকানীচুকাইনগর কাচারীবাজার, পাকুল্যা বাজার এলাকায় ও লাঠিগঞ্জ নামক স্থানে সন্যাসীর মেলা বসেছে।
স্থানীয় লোকজন সন্যাসীর মেলাকে বুড়ার মেলা বলে আখ্যায়িত করেছে। স্থানীয় লোকজন বুড়া মেলা নামে মেলাটি চেনে। মেলায় সোনাতলা, গাবতলী, সারিয়াকান্দি, শিবগঞ্জ, সাঘাটা, গোবিন্দ গঞ্জ উপজেলার পাশাপাশি বিভিন্ন স্থান থেকে ক্রেতা বিক্রেতা মেলায় আসে।
হরিখালী এলাকার বাসিন্দা অসীম কুমার জৈন নতুন জানান, হিন্দু সম্প্রদায়ের লোকজন প্রতিবছর ফাল্গুন মাসের ১ম বুধবার সন্যাসীর মেলা করে থাকে। ধর্ম যার যার রাষ্ট্র সবার। তাই বর্তমান সরকার সকল সম্প্রদায়ের লোকজনদের শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় অনুষ্ঠান পালনের জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছে। এছাড়াও শান্তি সুষ্ঠ পরিবেশে সন্যাসীর মেলা অনুষ্ঠানের লক্ষে প্রস্তুুতি গ্রহন করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের টহল অব্যাহত রয়েছে।
এ ব্যাপারে চরপাড়া এলাকার তাহের, ছরোয়ার মাষ্টার, আব্দুল বারী বলেছেন, ঈদে চাঁন্দে মেয়ে জামাই, আত্মীয়স্বজনদেরকে দাওয়াত করতে না পারলেও বুড়া মেলায় দাওয়াত না করলে আত্মীয়স্বজন চরম মন খারাপ করে। মেলা উপলক্ষে এলাকাবাসী বড় বড় বিলুপ্ত প্রজাতির মাছ ও হরেক রকমের মিষ্টি সামগ্রী ক্রয় করে।এছাড়াও কাঠের ও ষ্টীলের ফার্নিচার ক্রয় করে। মেলা উপলক্ষে আত্মীয়স্বজনদের মধ্যে মিলন মেলায় পরিনত হয়।

শেয়ারকরুন: