শনিবার, ২৪ Jul ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
বিএনপির দুস্থ নেতাকর্মী, এতিমখানা ও নব মুসলিমকে মাংস প্রদান বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনা করে গাবতলীর উজগ্রামে দোয়া মাহফিল ১১০টি পরিবারের মুখে হাসি ফুটালেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মওদুদ আহম্মেদ জাতীয় সাংবাদিক সংস্থা’র সাবেক মহাসচিব সাজ্জাদুল কবির মারা গেছেন নেতৃবৃন্দ’র শোক গাবতলীর মহিষাবান ইউনিয়ন পরিষদে ভিজিএফ’র চাল বিতরণ জাতীয় সাংবাদিক সংস্থা’র জেলা সদস্য বাবু’র পিতার মৃত্যুতে নেতৃবৃন্দ’র শোক সোনাতলায় দিনদিন বেরেই চলেছে চোরের উপদ্রব-কৌশলে আবারো ইজিবাইক চুড়ি নন্দীগ্রামে নিজস্ব অর্থায়নে অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন এম পি মোশারফ হোসেন কালাই ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল বিতরণ করলেন ইউ পি চেয়ারম্যান হান্নান বগুড়ায় পুকুরে ডুবে বৃদ্ধের মৃত্যু

মাদক আর জুয়ারুদের আস্থানায় পরিনত হয়েছে সোনাতলায় অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে বিএস কোয়ার্টার

মাদক আর জুয়ারুদের আস্থানায় পরিনত হয়েছে সোনাতলায় অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে বিএস কোয়ার্টার

বদিউদ-জ্জামান মুকুল,ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ার সোনাতলা উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিএস কোয়ার্টারগুলো দীর্ঘদিন যাবত ব্যবহার না করায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে ওই বিএস কোয়ার্টারগুলো এখন অরক্ষিত হয়ে পড়েছে।

বর্তমানে ওই বিএস কোয়ার্টারগুলো নেশা খোর আর জুয়ারুদের আস্তানায় পরিনত হয়েছে। আর রাতে চুরি আর ছিনতাইয়ের স্বর্গ রাজ্যে পরিনত হয়।
বগুড়ার সোনাতলায় স্বাধীনতা পরবর্তী সময় ৭টি ইউনিয়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের কৃষি সেবা দোর গোড়ায় পৌছে দেওয়ার জন্য ইউনিয়নে ইউনিয়নে নির্মাণ করেন বিএস (উপসহকারী কৃষি কর্মকর্তাদের জন্য) কোয়ার্টার। স্বাধীনতা পরবর্তী সময় সংশ্লিষ্ট উপজেলার কৃষি বিভাগে নিয়োজিত বিএস গণ ওই কোয়ার্টার গুলোতে পরিবার পরিজন নিয়ে বসবাস করলেও দীর্ঘ প্রায় ১৫/১৬ বছর যাবত ওই কোয়ার্টারগুলো কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ ওই কোয়ার্টারগুলো ব্যবহার না করায় বর্তমানে ওই বিএস কোয়ার্টারগুলো ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। পাশাপাশি ওই কোয়ার্টারগুলোতে লোকজন বসবাস না করার সুবাদে সন্ধ্যার পর নেশাখোর আর জুয়ারুদের আস্তানায় পরিনত হয় ওই কোয়ার্টারগুলো। এমনকি কিছু কিছু বিএস কোয়ার্টারে বখাটে যুবকদের আনা গোনায় সংশ্লিষ্ট এলাকাগুলোতে চুরি, ছিনতাই, রাহাজানী ঘটনা বেড়েই চলেছে।
৭ জুলাই বুধবার সরজমিনে উপজেলার জোড়গাছা ইউনিয়নে ভেলুরপাড়া চারমাথা বাসস্ট্যান্ড সংলগ্ন এনায়েত আলী উচ্চ বিদ্যালয়ের উত্তর পার্শ্বে বিএস কোয়ার্টার এলাকায় গিয়ে দেখা গেছে, প্রায় ১ একর জায়গার উপর ৪টি কোয়ার্টার অবস্থিত। কোয়ার্টার সংলগ্ন একটি বিশাল পুুুকুর রয়েছে। পুকুরটি পত্তন দেওয়া না হলেও স্থানীয় এক ব্যক্তি দীর্ঘদিন যাবত মাছ চাষ করে আসছে। এজন্য কৃষি বিভাগকে কোন অর্থ বা মুনাফা দেওয়া হয় না।
অপরদিকে বালুয়াহাট এলাকায় বিএস কোয়ার্টার এলাকায় গিয়ে দেখা গেছে, ওই কোয়ার্টারের আশপাশে নেশাখোর ও জুয়ারুদের আনা গোনা। এছাড়াও পাকুল্যা এলাকায় গিয়ে স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, ওই বিএস কোয়ার্টারে দিনে বসে নেশাখোর ও জুয়ারুরা পরিকল্পনা করে আর রাতে তারা রোড ছিনতাই, চুরি, ডাকাতি কাজে লিপ্ত হয়। পাকুল্যা বাজার থেকে মাত্র ১ কিলোমিটার দূরেই যমুনা নদীর চর। নেশাখোররা নেশার অর্থ সংগ্রহ করতে চরাঞ্চলের বাসিন্দাদের উপর সংঘবদ্ধ আক্রমন চালায় রাতে।
এছাড়াও উপজেলার তেকানীচুকাইনগর কাচারীবাজার এলাকায় গিয়ে বিএস কোয়ার্টারগুলোর ভিতর এবং চত্বরে দফায় দফায় জুয়ারুরা বসে জুয়ার আসর চালাচ্ছে। দিগদাইড় ইউনিয়নে রয়েছে দুই কক্ষ বিশিষ্ট একটি বিএস কোয়ার্টার। বর্তমানে সেটি বেদখল হয়ে গেছে। পার্শ্ববর্তী স্কুল সীমানা প্রাচীরের মধ্যে পড়ায় ভবনটি স্কুল ব্যবহার করছে।
এ ব্যাপারে স্থানীয় লোকজন জানান, এক সময় কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিএস গণ পরিবার পরিজন নিয়ে ওই কোয়ার্টারগুলোতে বসবাস করে কৃষকের দোর গোড়ায় সেবা পৌছে দিতো। আজ তারা উপজেলা সদর থেকে এসে কৃষকের কাঙ্খিত সেবা দিতে ব্যর্থ হচ্ছে। এছাড়াও স্থানীয় লোকজন আরও জানান, বর্তমান সরকার কৃষি ও কৃষক বান্ধব সরকার। এই সরকারের শাসনামলেই কোয়ার্টারগুলো সংষ্কারের দাবি তোলা হয়েছে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ আহমেদ জানান, ওই বিএস কোয়ার্টারগুলো বসবাসের অনুপোযোগী হওয়ায় কেউ বসবাস করতে চায় না। পাশাপাশি অত্যাধুনিক যুগে সবাই গ্রাম ছেড়ে শহর মুখী হয়েছে। ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর জন্য বেশির ভাগ কর্মকর্তাগণ শহরে থাকেন। তাই কেউ ওই কোয়ার্টারগুলোতে বসবাস করতে আগ্রহী নন। এছাড়াও তিনি আরও জানান, ইতিমধ্যেই বালুয়াহাট ও জোড়াগাছা ইউনিয়নের বিএস কোয়ার্টারগুলো সংস্কার ও মেরামত করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। বরাদ্দ এলেই কাজ শুরু হবে।

শেয়ারকরুন: