শনিবার, ২৪ Jul ২০২১, ০৬:৫৫ পূর্বাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
বিএনপির দুস্থ নেতাকর্মী, এতিমখানা ও নব মুসলিমকে মাংস প্রদান বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনা করে গাবতলীর উজগ্রামে দোয়া মাহফিল ১১০টি পরিবারের মুখে হাসি ফুটালেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মওদুদ আহম্মেদ জাতীয় সাংবাদিক সংস্থা’র সাবেক মহাসচিব সাজ্জাদুল কবির মারা গেছেন নেতৃবৃন্দ’র শোক গাবতলীর মহিষাবান ইউনিয়ন পরিষদে ভিজিএফ’র চাল বিতরণ জাতীয় সাংবাদিক সংস্থা’র জেলা সদস্য বাবু’র পিতার মৃত্যুতে নেতৃবৃন্দ’র শোক সোনাতলায় দিনদিন বেরেই চলেছে চোরের উপদ্রব-কৌশলে আবারো ইজিবাইক চুড়ি নন্দীগ্রামে নিজস্ব অর্থায়নে অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন এম পি মোশারফ হোসেন কালাই ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল বিতরণ করলেন ইউ পি চেয়ারম্যান হান্নান বগুড়ায় পুকুরে ডুবে বৃদ্ধের মৃত্যু

রাজশাহী শিক্ষা বোর্ড উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফরম পূরণের আংশিক অর্থ ফেরতের নির্দেশ

রাজশাহী শিক্ষা বোর্ড উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফরম পূরণের আংশিক অর্থ ফেরতের নির্দেশ

বদিউদ-জ্জামান মুকুল,ষ্টাফ রিপোর্টারঃ রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদেরকে অব্যয়িত কেন্দ্র ফি এবং বোর্ড ফেরত প্রদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ আরিফুল ইসলাম স্বাক্ষরিত গত ৮ মার্চ ২০২১ তারিখের বিজ্ঞপ্তি নম্বর রাশিবো/উমা/উনি-২১২ বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা স্থগিত ঘোষনা করা হয়। এরপর গত ৭ অক্টোবর ২০২০ তারিখে শিক্ষামন্ত্রী ড. দিপু মনি পরীক্ষার ফরম পূরণকারী শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডকে নির্দেশ প্রদান করেন।
এদিকে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে ধার্যকৃত অর্থ এবং ব্যবহারিক ও কেন্দ্রীয় ফি বাবদ আদায়কৃত অর্থে অব্যয়িত অংশ আন্তঃশিক্ষাবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির ১৫৮তম সভায় ফেরত প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয় এবং বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির ৫২৯তম সভায় তা অনুমোদিত হয়।
২০২০ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যে সকল পরীক্ষার্থী ফরম পূরণ করেছিল তাদের প্রবেশপত্রে উল্লেখিত প্রতিটি পত্রের জন্য বোর্ড কর্তৃক নির্ধারিত ফি হতে পত্র প্রতি (তত্ত¡ীয়) ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা করে ফেরত পাবে। বোর্ড কর্তৃক ফেরত প্রদানের অর্থ সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে শিক্ষা বোর্ড প্রেরণ করবে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান হতে বোর্ড প্রদত্ত অব্যয়িত অর্থ গ্রহণ করবে। এছাড়াও কেন্দ্র ফি’র অর্থ থেকে প্রত্যেক পরীক্ষার্থীকে ২২৫ টাকা করে ফেরত প্রদানের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। ওই পত্রে আরও বলা হয়েছে, (আইসিটি ব্যতিত) সকল ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত প্রদান করা হবে। পরীক্ষার্থীরা কেন্দ্র ফি বাবদ ব্যয়িত উক্ত প্রতিষ্ঠান হতে গ্রহণ করবে।
সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্র ফি বাবদ আদায়কৃত অর্থের ১০% এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায়কৃত ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষাঙ্গিক কাজের ব্যয় নির্বাহ করবে। এছাড়াও ২০২০ সালের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে প্রদান করবে। কেন্দ্র উক্ত অর্থ পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান, সংরক্ষণ এবং প্রশাসনিক ব্যয় নির্বাহ করবে।
এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ জহিরুল হকের সাথে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি জানান, অচিরেই এই অর্থ ফেরত প্রদানের ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য সংশ্লিষ্ট কেন্দ্রগুলোকে নির্দেশনা প্রদান করা হবে।

শেয়ারকরুন: