রবিবার, ২০ Jun ২০২১, ০৭:৩০ পূর্বাহ্ন

নোটিশ
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম.........
শিরোনাম >>>
মহিলা ক্রিকেটদলের অধিনায়ককে গাবতলীতে ফুলেল শুভেচ্ছা আদমদীঘিতে বিলুপ্তীর পথে ঐতিহ্যবাহী বাঁশ শিল্প কাহালুতে ২য় গর্যায় ৩০ট গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ বাংলাদেশ ট্যুরিজম বোর্ডে পদ পেলেন পত্নীতলার রুবাইত হাসান সান্তাহারে ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার কাহালু পৌর মেয়রকে সচিবালয়ে প্রবেশের কার্ড করে নিয়ে দিলেন এম পি মোশারফ হোসেন কাহালুতে চোর সন্দেহে যুবককে বাড়ী থেকে তুলে নিয়ে গিয়ে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন কাহালুতে ৫ জুয়াড়ী আটক ডাঃ জোবাইদা’র জন্মবার্ষিকী উপলক্ষে গাবতলীতে ছাত্রদলের দোয়া মাহফিল ও খাবার বিতরণ গাবতলীর বাগবাড়ীতে মসজিদ নির্মাণ কাজের উদ্ধোধন করলেন ডাঃ পাভেল

সোনাতলায় নদ-নদীতে কমছে পানি, নৌকা টানছে ঘোড়ার গাড়ি

সোনাতলায় নদ-নদীতে কমছে পানি, নৌকা টানছে ঘোড়ার গাড়ি

বদিউদ-জ্জামান মুকুল,ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ার সোনাতলায় যমুনা ও বাঙালী নদীতে পানি কমতে শুরু করেছে। সেই সাথে নদীকুলীয় মানুষের চলাচলের জন্য কাঠের তৈরি নৌকা এখন ঘোড়ার গাড়িতে করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হচ্ছে।
বগুড়া জেলা সদর থেকে প্রায় ৩১ কিলোমিটার উত্তরে অবস্থিত সোনাতলা উপজেলা। ওই উপজেলার উপর দিয়ে প্রবাহিত হয়েছে রাক্ষুসী যমুনা ও বাঙালী নদী। গতকাল বৃহস্পতিবার বগুড়ার সোনাতলা উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে নদ-নদীতে পানি কমতে শুরু করেছে। ফলে নদীকুলীয় জেলে সম্প্রদায়ের লোকজনগুলো মাছ ধরার নৌকা কিংবা নদীকুলীয় মানুষের যাতায়াতের প্রধান বাহন নৌকা এখন অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। সেই সাথে বন্যার পানিতে হাবু ডুবু খাওয়া মানুষগুলো তাদের ঘরবাড়ি সাজানো গোছানোর কাজ শুরু করে দিয়েছে। চার দফা বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কোমর বেঁধে ওই উপজেলার কৃষকেরা আমন ধান রোপনে ব্যস্ত সময় অতিবাহিত করতে দেখা গেছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চতুর্থ দফা বন্যায় সোনাতলা উপজেলায় ৩৭১ হেক্টর জমির ফসল সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়। এতে ৯১১ মেট্রিক টন ফসল উৎপাদনে বাঁধাগ্রস্থ হয়েছে। যার আর্থিক মূল্য ৩শ’ ১১ লক্ষ টাকা।
অপর দিকে ওই উপজেলার কাঁচা ও পাকা সড়কের পাশাপাশি নদীগর্ভে প্রায় তিন শতাধিক বাড়িঘর বিলীন হয়ে গেছে।
এদিকে দ্রুত নদ-নদীর পানি কমতে থাকায় নদীতে ব্যবহারের জন্য তৈরিকৃত কাঠের তৈরি নৌকা নদীকুলীয় মানুষগুলো নিরাপদ স্থানে পরিবহনের মাধ্যমে সরিয়ে নিয়ে যাচ্ছে। তবে বিশেষ করে ঘোড়ার গাড়ি এ কাজে ব্যবহার হচ্ছে বলে দেখা গেছে।

শেয়ারকরুন: